কচুয়ায় তথ্য প্রজুক্তির দিক দিয়ে পিছিয়ে আছে মাদ্রাসার শিক্ষার্থীরা”-কচুয়ারডাক প্রতিবেদন!

কচুয়ার ডাক নিউজডেস্কঃ” কচুয়ায় তথ্য প্রজুক্তির দিক দিয়ে পিছিয়ে আছে মাদ্রাসার শিক্ষার্থীরা”

কচুয়া উপজেলার মধ্যে যে কয়টি দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আছে তার মধ্যে সবচেয়ে সুনামধন্য প্রতিষ্ঠান কাদলায় অবস্থিত কাদলা সূফী সদরউদ্দিন ফাজিল মাদরাসা।যার সুনাম ও খ্যাতির জন্য পরিচিত হয়ে আছে উক্ত গ্রামটি।

আজ থেকে ১০৯ বছর আগে অথাৎ বৃটিশ আমলে মাদরাসাটির প্রতিষ্ঠা করেন তৎকালীন ভারতীয় উপমহাদেশের শ্রেষ্ঠ আলেম হযরত মাওলানা সূফী সদরউদ্দিন (রহঃ)।

বৃটিশ আমলে যখন চারপাশের গ্রামের মানুষ শিক্ষা শূন্যতায় ভুগছে এবং আসে-পাশেও কোন শিক্ষা প্রতিষ্ঠান ছিলো না।তখনই হযরত মাওলানা সূফী সদরউদ্দিন (রহঃ) এর মাধ্যমে মাদরাসাটির আত্মপ্রকাশ।এবং যাঁর আলোয় আলোকিত হতে থাকে কাদলা গ্রাম সহ কচুয়া উপজেলাও।

বিভিন্ন গ্রাম থেকে ছুটে আসত জ্ঞান পিপাসুরা তাদের মাধ্যমে খ্যাতি অর্জন করতে থাকে গ্রামবাসীও।এবং এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করে ধিরে ধিরে উক্ত প্রতিষ্ঠানের শিক্ষক ও হয়ে যান তাদের অনেকেই।শিক্ষার মান ও ছিলো শ্রেষ্ঠ।

ধিরে ধিরে সুপ্রতিষ্ঠিত হতে হতে এবং সুনাম অর্জন করতে করতে বর্তমানে বাংলাদেশের মধ্যেও সুপরিচিত উক্ত শিক্ষা প্রতিষ্ঠানটি।যাঁর হাজার হাজার ছাত্র বাংলাদেশের সেবায় নিয়োজিত।

এই প্রতিষ্ঠানটিকে আরও সুন্দর এবং যুগোপযোগী শিক্ষার আলোকে গড়ে তোলার জন্য বিশেষ করে প্রয়োজন একটি আইসিটি ল্যাব।তাই উপজেলা শিক্ষা অফিসারের কাছে আকুল আবেদন উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ও সুখ্যাতি আরও সুন্দর ভাবে বজায় রাখার জন্য আশা করি একটি আইসিটি ল্যাব দিয়ে সহায়তা করবেন।যাতে করে আইসিটি ক্ষেত্রেও প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা অবদান রাখতে সক্ষম হয়।