কচুয়ারডাক ফেইজবুক পেইজে বহিস্কার আদেশ প্রত্যাহার করে পুরনোদের ফ্যান করে নেয়া হবে!

কীভাবে কীভাবে যে আমার বন্ধুতালিকা ৫ হাজারের কাছাকাছি চলে গেছে টের পাইনি। রিকোয়েস্ট ঝুলে আছে শ চারেক। সম্ভবত এখন কেউ রিকোয়েস্ট পাঠাতেই পারছেন না।

গতকাল প্রায় শ খানেককে ‘আনফ্রেন্ড’ করেছি। নিরব বন্ধুদের মধ্যে আরো অন্তত ২০০০ জনকে বিদায় জানাবো আগামী কয়েকদিনের মধ্যেই। পরিচিত কেউ ভুলে বাদ পড়লে ইনবক্সে জানাবেন, তাদেরকে না হয় আবার যুক্ত করে নেবো।

গত কয়েক মাসে যারা রিকোয়েস্ট পাঠিয়েছেন তাদেরকেও ডিলিট করে দেবো।

এখন থেকে যারা রিকোয়েস্ট পাঠাবেন তারা দয়া করে ইনবক্সে জানাবেন, কেন রিকোয়েস্ট পাঠালেন? গত এক মাসে যাদের রিকোয়েস্ট গ্রহণ করেছি, তারা বন্ধুতালিকায় যুক্ত হওয়ার পরপরই গায়েব হয়ে গেছেন! একটা ধন্যবাদ বা শুকরিয়া পর্যন্ত না! তাদেরও বাদ দিয়ে দেয়া হবে।
আর, প্রোফাইল লক করে যারা রিকোয়েস্ট পাঠাবেন তাদেরকে একেবারেই ব্লক করে দেয়া হবে।

বরাবরের মতো আমার নিন্দুক ও সমালোচকরাও আমার সঙ্গেই থাকবেন। তাদের আপাতত ব্লক বা অবন্ধু করার ইচ্ছে নেই।
তবে, নিরব ‘বন্ধুরা’, বিশেষ করে, গত এক বছরেও যাদের চেহারা দেখি না, যাদের সঙ্গে কোনো বাক্যালাপ হয় না, তারা যতোই কেউকেটা হন, তাদেরকে এবার সরে যেতেই হবে।

সরব ১০০ বন্ধু থাকলেও আমি খুশি। নিরব ৫০ হাজারে আমার লাভ কী? এমনকি ৫০ হাজার লাইকও আমার পছন্দ না। যারা থাকবেন, তাদের সঙ্গে সাহিত্য নিয়ে কিংবা অন্য কিছু নিয়ে যদি আলাপ বা তর্কই না হয়, তাহলে এমন বন্ধু দিয়ে আমি কী করবো?
মানুষ হিশেবে বেশি কেউকেটা ও সাপ হিশেবে কালকেউটে- কোনোটাই আমার পছন্দ না।

(ফরিদ কবির)

উল্লেখ্যে কচুয়ারডাক ফেইজবুক পেইজে বহিস্কার আদেশ প্রত্যাহার করে পুরনোদের ফ্যান করে নেয়া হবে প্রায় ১০০০ এর অধিক বিভিন্ন সময় ব্লক ও বহিস্কার হন,পাঠক ফোরাম তা ক্ষমা সুন্দরভাবে দেখবেন, যদিও সামাজিক মানের কমেন্ট সব সময় বিবেচনায় থাকবে !