বাংলাদেশের মানুষ নষ্ট হয়ে গেছে, ইলিশ হয়নি -তসলিমা নাসরিন, ইলিশ নিয়ে যথার্থ লিখেছেন-সম্পাদক কচুয়ারডাক!

কচুয়ারডাক ইলিশ প্রতিবেদনঃ বাংলাদেশের মানুষ নষ্ট হয়ে গেছে, ইলিশ হয়নি -তসলিমা নাসরিন, ইলিশ নিয়ে যথার্থ লিখেছেন-এডভোকেট শাখাওয়াত!

ইলিশ খাওয়ার খবর জানিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে তসলিমা লিখেছেন, ‘আজ সন্ধ্যেয় পদ্মার ইলিশ খেলাম।  অমৃত। মাখনের মতো নরম,  আর অবর্ণনীয় সুঘ্রাণ এবং  স্বাদ। পৃথিবী ঘুরে ঘুরে মিঠে পানি, নোনা পানি, বিল হাওড় পুকুর, নদী সমুদ্দুর — কত কিছুর মাছ খেয়েছি!  ইলিশকে টেক্কা দেয় কোনও মাছ নেই। বাংলাদেশের মানুষ নষ্ট হয়ে গেছে। ইলিশ হয়নি। পদ্মা আমার মা। পদ্মা বেঁচে থেকো।’

বাণিজ্য মন্ত্রণালয় এবার নয়জন রপ্তানিকারককে মোট এক হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দিয়েছে। প্রতিকেজি ১০ মার্কিন ডলার দরে মোট এক লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ মাছ ভারতে রপ্তানি করা হবে। এ বছর ভারতে মোট এক হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানি করা হবে। প্রতি কেজি ১০ ডলার মূল্যে শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি হচ্ছে।

উল্লেখ্য ভারতে নির্বাসিত ও বিতর্কিত লেখিকার অনেকগুলো লিখার মধ্যে বাংলাদেশের মানুষ নষ্ট হয়ে গেছে, ইলিশ হয়নি, ইলিশ নিয়ে তার এই লিখাটি যথার্থ লিখেছেন তিনি, ইতিমধ্যে সামাজিক মাধ্যমে লক্ষ্য করা যায়, পেঁয়াজ আর ইলিশ নিয়ে ভালো রাজনীতি হচ্ছে দেশে। বাংলাদেশের সাথে ভারতের অনেক বানিজ্যিক ঘাটতি রয়েছে, আমরা শুধু শুধু না জেনে না বুঝেই নেতিবাচক মন্তব্য করে ফেলি তা অত্যান্ত দুঃখজনক, ইলিশ রপ্তানি হলে তো সমস্যা নেই, আয় তো আমাদের দেশেই আসছে তাই না? ইউরোপে যারা থাকেন তারা হয়তো জানতে পারেন স্টিলের ক্যানে করে সুপার শপ গুলোতে জেভাবে মাছ সংরক্ষন করে বিক্রি করা হয় তা অত্যান্ত সুন্দর একটি প্রক্রিয়া, আমরা চাইলে বাংলাদেশ থেকে ইলিশ ও চিংড়িমাছ ক্যানে কীংবা হিমায়িতভাবে উন্নত বাজারজাত প্রক্রিয়ায় রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি, উক্ত লিখায় রাজনীতি কিংবা নেতিবাচকভাবে দেখার সুজুগ নেই, ইলিশ হচ্ছে বাংলাদেশের ডায়মন্ড ফিস, যা রপ্তানি করে বাংলাদেশ প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব।

কিন্তু আজ দেশে মানুষের যে অন্যায় অত্যাচার বিশেষ করে রাজনীতিবিদ ও আমলাদের বালিশ দুর্নীতি,খিচুড়ির নামে বিদেশ ভ্রমন প্রকল্পের প্রস্তাব ও ইত্যাদি অনিয়ম, সমাজে হিংসা বিদ্বেষ, বেড়ে যাওয়ায় মানুষের মধ্যে মানবিক মূল্যবোধ ও দেশ প্রেম  তৈরি হয়নি বলে মনে হচ্ছে! বাংলাদেশের মানুষ নষ্ট হয়ে গেছে, ইলিশ হয়নি, ইলিশ নিয়ে তার এই লিখাটি যথার্থ তাৎপর্য রয়েছে বলে মনে করছি।

এডভোকেট শাখাওয়াত হোসেন টিটো সম্পাদক কচুয়ারডাক, লন্ডন প্রবাসী।

ইমেইলঃ kachuardak@gmail.com