সময় থেমে নেই;থেমে আছি কেবল আমরা|মেহেদী হাসান শাকীল


সময়ের সাথে পাল্লা দিয়ে আমরা আজ ছিটকে পড়েছি। সময় থেমে নেই,নিরন্তর ছুটে চলছে;আমাদের যাত্রাই কেবল আটকা পড়ে আছে।

অদম্য সাহস ও চেষ্টায় এ সংকট কাটিয়ে অভীষ্টলাভের উপায় খুঁজছি প্রতিনিয়ত,আমরা আর পেরে উঠতে পারছি নাহ। প্রযুক্তির আধুনিকতা,বিজ্ঞানের বিস্ময় কিছুই আজ নিজেকে প্রমাণ করতে পারছে না।

গ্রাম থেকে শহর,দেশ থেকে মহাদেশ শুধু একাকিত্বের আর্তনাদ! মধ্যবিত্তের পয়সাকড়ির টানাহ্যাচঁরা। দিশেহারা মানুষ; দিশেহারা উন্নত-অনুন্নত সব জাতি। সংকটমোচন করতে পারছে নাহ কেহই।

সময়ের সমষ্টি জীবন। নির্দিষ্ট গতিপথ থেকে ছিটকে ফেলে সময়কে চিবোচ্ছে এ বিপর্যয়,আমরা আর বেড়ে উঠছি না। বিক্ষিপ্ত হচ্ছে জীবনচরিত। অস্বাভাবিক জীবন-যাপন,অনিশ্চিয়তার মধ্য দিয়ে প্রতিক্ষিত সূর্যোদয়ের রাশি গুনছি। এ আধাঁর কাটিয়ে সূর্য উঠবে দিগন্তে, পৃথিবীর সীমা যেখানে আকাশের সঙ্গে মিশেছে বলে মনে হয়। অস্তিত্বকে বাচিঁয়ে রাখতে হবে সে মাহেন্দ্রক্ষণ পর্যন্ত। তবেই, এ যাত্রায় বেচেঁ গিয়ে যুদ্ধ পরবর্তী নয়া পৃথিবীতে আলোর দেখা পাবো আমরা।

উলট-পালট হয়ে যাওয়া পৃথিবীকে গুছিয়ে নিতে হবে শুরু থেকে । আর্থ-সামাজিক ও মানবিক বিপর্যয় থেকে পুনরুদ্ধার করতে প্রয়োজনীয় উপকরণ বনাম ব্যবহারযোগ্য উপকরণ নিশ্চিত করতে হবে। অর্থনীতির চাকা সচল করতে নিতে নানান পদক্ষেপ। তবেই,আমরা ফিরে পাবো স্বাভাবিক জীবন যাপন। সুস্থ পৃথিবীতে বিচরণ করবে শান্তির পায়রা।

লেখকঃ মেহেদী হাসান শাকীল