২০১৪ সালে নির্বাচনে অংশ না নেয়া ছিল বিএনপির বড় ভুল: জার্মান রাষ্ট্রদূত

উত্তরকন্ঠ নিউজ ডেস্ক:
বাংলাদেশের কেন্দ্রীয় রাজনৈতিক দল হিসেবে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অংশ না নেয়া ছিল বড় ভুল। বিএনপি ইচ্ছে করলেই ২০১৫ সালে যে সহিংস আন্দোলন হয়েছিলো তা থামাতে পারতো । কিন্তু তা করেনি-এমন মন্তব্য করেছেন, ঢাকার জার্মান রাষ্ট্রদূত ড. থমাজ প্রিন্জ। তার পরামর্শ জামায়েতকে জোটে রাখবে কিনা, নতুন করে ভাবা উচিত দলটির।
তিনি বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে না এমন অভিযোগ তুলে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন বয়কট করে বিএনপি। পরের বছর নতুন নির্বাচনের দাবিতে লাগাতার অবরোধ কর্মসূচি দেয় দলটি। এক পর্যায়ে যা রূপ নেয় সহিংসতায়। পেট্রোল বোমার আগুনে পুড়ে প্রাণ যায় শতাধিক নিরীহ মানুষের। এতে অনেকটায় কোনঠাসা হয়ে পড়ে দলটি। সমালোচনা মুখর হয় বিদেশিরাও।
ঢাকার জার্মান রাষ্ট্রদূত বলছেন, রাজনৈতিক দল হিসেবে ওই নির্বাচনে অংশ না নিয়ে, গুরুতর ভুল করেছে বিএনপি। তার মতে, ভুলের এখানেই শেষ নয়। জামায়াতের মতো সাম্প্রদায়িক রাজনৈতিক দলকে জোটে রেখে, নিজেদের রাজনৈতিক মতাদর্শকেও প্রশ্নবিদ্ধ করেছে বিএনপি। আধুনিক রাজনীতিতে সাম্প্রদায়িকতার স্থান নেই। তাই বিএনপির উচিত, বিষয়টি পুনর্বিবেচনা করা। জার্মান এই কূটনীতি এই বলেন, সরকারের উচিৎ গণতান্ত্রিক ব্যবস্থা জারি রাখতে, বিএনপিকেও মুক্ত রাজনীতির সুযোগ দেয়া।

357 total views, 1 views today

মন্তব্য করুন।

Please enter your comment!
Please enter your name here