“যাহাই জামাত তাহাই বিএনপি” বিএনপি’র পূর্বসূরীও জামাত উত্তরসূরীও জামাত! বলতে পারেন কিভাবে?

কচুয়ার ডাকঃ ইতিহাসের পাতা উল্টালেই দেখবেন যে আওয়ামীলীগ কেনো গঠীত হয়েছিলো?এদেশের মানুষের মৌলিক চাহিদা গুলো যেমন-অন্ন,বস্ত্র,বাসস্থান,শিক্ষা ও চিকিৎসা থেকে বঞ্চিত হতে হতে একেবারে দেয়ালে পিট ঠেকে গিয়েছিলো তখনই বাঙ্গালীদের এই মৌলিক চাহিদাগুলো আদায়ের জন্য কিংবা পূরনের জন্য গঠিত হয়েছিলো “বাংলাদেশ আওয়ামী লীগ”

অপরদিকে বিএনপি কেনো গঠিত হয়েছিলো?
বিএনপি যখন গঠিত হয় তখন তো আমাদের দেশ তথা স্বাধীনতা,নির্দিষ্ঠ ভূখন্ড, সার্বোভৌমত্ব,সরকার, সেনাবাহিনী, মৌলিক চাহিদা পূরনের লক্ষ্যে কর্মসূচীসহ সকল কিছুই ছিলো।

তাহলে কেনো বিএনপি তৈরী হলো?
আরেকটু পেছনের পিছনে যাই। ১৯৭১ সালেএ পাকিদের বিতাড়নের পর যখন দেশ এগিয়ে যাচ্ছিল সে সময় সমাজের প্রতিটি স্তরে স্তম্বে যেমন- বাড়িতে ,পাড়ায়,গ্রামে,ওয়ার্ডে,ইউনিয়নে,থানায়,মহকুমা,জেলায়,বিভাগ ও রাজধানী সহ সকল স্তরে সকল বিষয়ে মুক্তিযোদ্ধারা নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিল এবং রাজাকার,আলবদর,আলসামছ গংদের দরবার,বিচার আচারে কোথাও উঠতে বসতে পারছিলো না, এমনকি টাকা পয়সা,জায়গা জমি বা নিজের যুবতী মেয়েকে অশিতিপর বৃদ্ধের সাথে বিয়ে দিয়েও সমাজে ঠাঁই বা অবস্থান করতে পারছিলো না, তখন তারা সিদ্ধান্ত নিলো রাষ্ট্রীয় ক্ষমতার শীর্ষে অবস্থান করতে হবে এবং নাপারলে তারা এদেশে থাকতেই পারবে না। রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে তারা দেশী বিদেশী মদদে বিভিন্ন কৌশল অবলম্বন করলো। যেহেতু মুক্তিযোদ্ধারাই প্রশাসন ও সরকারের সকল স্তরে নেতৃত্ব দিচ্ছে সুতরাং কৌশল হিসেবে রাজাকাররা সিদ্ধান্ত নিল একজন মুক্তিযোদ্ধাকে সামনে নিয়ে তারা এগিয়ে যাবে। নতুবা মুক্তিযোদ্ধারা তাদের চালাকি বুঝে ফেলবে। ক্ষমতায় আরোহনের নীল নকশায় তারা বেচে নিল বীর উত্তম মেজর জেনারেল জিয়াউর রহমানকে।
জিয়াউর রহমান যখন ক্ষমতা দখল করলো তখন আমাদের নির্দিষ্ট ভূ- খন্ড তথা মানচিত্র, পতাকা, সার্বোভৌমত্ব, সেনাবাহিনী তথা সরকার ছিল, ছিল মৌলিক চাহিদা পূরনের কর্মসূচী।
বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ পূনর্গঠিত হচ্ছিল। ঠিক তখনই মুক্তিযোদ্ধা বীরোত্তম মেজর জেনারেল জিয়াউর রহমান তার নিজের ব্যাক্তিগত খায়েস অভিলাষ চরিতার্থ করার জন্য রাজাকার আলবদরদের ফাঁদে পা দিয়ে অস্ত্রের মুখে অবৈধ ভাবে ক্ষমতা দখল করলো। অর্থাৎ জিয়াউর রহমানের মত একজন মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় ক্ষমতার শীর্ষে বসিয়ে রাজাকাররা হলো প্রধানমন্ত্রী,স্বরাষ্ট্রমন্ত্রী, প্রধান বিচারপতি, সেনাবাহিনী প্রধান সহ রাষ্ট্রের গুরত্বপূর্ন পদ পদবীতে।
ঠিক যে কৌশলে ব্রিটিশরা মীর জাফরকে ক্ষমতার শীর্ষে বসিয়ে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেছিলো; ঠিক তেমনি রাজাকাররা ১৯৭১’ এর পরে জিয়াউর রহমানকে রাষ্ট্রপতি বানিয়ে রাষ্ট্রের সকল ক্ষমতা কুক্ষিগত করেছিলো। কিন্তু বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনার সময়োচিত এবং বিচক্ষণতার কারনে মীর জাফরের প্রেতাত্মা জিয়া তথা বিএনপির পূর্বোসূরী ও উত্তরসূরী জামাতকে ফাঁসির মঞ্চে ঝুলতে হয়েছে। ( চলবে) ইমেইল:kachuardak@gmail.com
লেখক:শাহাদাত হোসেন মিয়া সহ-সভাপতি কচুয়া থানা আওয়ামীলীগ

728 total views, 1 views today

মন্তব্য করুন।

Please enter your comment!
Please enter your name here