কচুয়ায় এই প্রথম এনএটিপি প্রকল্পের আওতায় গ্রীষ্মকালীন টমেটো চাষের মাঠ দিবস অনুষ্ঠিত

 

কচুয়ার ডাক ঃ কচুয়ায় এই প্রথম এনএটিপি-২ প্রকল্পের আওতায় গ্রীষ্মকালীন টমেটো চাষের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে দক্ষিণ কচুয়া ইউনিয়নে ঘাগড়া গ্রামে আবু সুফিয়ানের বাড়ির আঙ্গিনায় গ্রীষ্মকালীন
টমেটো চাষের সাফল্যের উপর উপস্থিত কৃষক কৃৃষানীদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষি বিদ আহসান হাবিব।

এ সময় তিনি বলেন, শীতকালীন সব্জি গ্রীষ্মকালে কিভাবে চাষ করা যায়,তার প্রক্রিয়া আমরা কৃষি বিভাগের মাধ্যমে শুরু করলাম। তার ধারাবাহিকতা আপনারা অব্যাহত রাখবেন। সরকারের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা অব্যাহত থাকবে।
এ মৌসুমে কৃষকদের কাজ ও কম থাকে। কৃষক এই টমেটো চাষ করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হতে পারবে। কারণ এ সময়ে টমেটো প্রতি কেজি ৬০-৮০ টাকা দরে বিক্রি করতে পারবে। এতে পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি মোট উৎদাপন ও বৃদ্ধি পাবে।

একই দিন কচুয়া সাচার সড়কে পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রায় শতাধিক তালে বীজ রোপণ করেন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এমদাদুল হক, কচুয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রিয়তোষ পোদ্দার, উপ সহকারী কৃষি কর্মকর্তা শিবুলাল সাহা,লিটন দত্ত,স্থানীয় ইউপি সদস্য শাহাজান সহ এলাকার গণ্য মান্য ব্যক্তিবর্গ গণ।

ছবি ১ঃ টমেটো চাষের ফলন দেখছেন উপজেলা কৃষি অফিসার কৃষি বিদ আহসান হাবিব

ছবি ২ঃ পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রায় শতাধিক তালে বীজ রোপণ করছেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আহসান হাবিব।

405 total views, 2 views today

মন্তব্য করুন।

Please enter your comment!
Please enter your name here