শেখহাসিনা বিশ্ব রাষ্ট্রপ্রধানের জন্য রোল মডেল-জাতিসংঘ মহাসচিব

কচুয়ার ডাকঃ আপনি অনেক রাষ্ট্রপ্রধানের জন্য রোল মডেল, হাসিনাকে জাতিসংঘ মহাসচিব ।বাংলাদেশ সরকার ও দেশের জনগণের প্রতি পূর্ণ সংহতি ও সহযোগিতার কথা ব্যক্ত করেছে জাতিসংঘ । বৃহস্পতিবার বিকালে জাতিসংঘ সদর দফতরে মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠকের পর পররাষ্ট্রসচিব মো. শহিদুল হক উপস্থিত সাংবাদিকদের ব্রিফ করেন। মিটিংয়ে আলোচিত বিষয় নিয়ে তিনি সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দেন।

একাধিকবার নিজের বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে জাতিসংঘের মহাসচিব বলেন, তিনি বাংলাদেশকে খুব ভালোবাসেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের উচ্ছ্বসিত প্রশংসা করে গুতেরেস বলেন, অনেক দেশ এ থেকে শিক্ষা নিতে পারে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের অনেক প্রশংসা করেন, বিশেষ করে রোহিঙ্গা প্রশ্নে তাঁর অবস্থানের। ‘আপনি অনেক রাষ্ট্র ও সরকারপ্রধানের জন্য রোল মডেল হতে পারেন’, বলেন গুতেরেস।

পররাষ্ট্র সচিব জানান, আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ও বাংলাদেশের জনগণের প্রতি জাতিসংঘের পূর্ণ সংহতি এবং পূর্ণ সহযোগিতা রয়েছে।’ নির্বাচন বিষয়ে গুতেরেস আশা করেন, বাংলাদেশের আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে।

জাতিসংঘ মহাসচিব বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে জানান, তিনি বাংলাদেশকে খুব ভালোবাসেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের উচ্ছ্বসিত প্রশংসা করে গুতেরেস বলেন, অনেক দেশ এ থেকে শিক্ষা নিতে পারে।

রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলার সময় জাতিসংঘ মহাসচিব বলেন, মিয়ানমার সরকারের যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিয়ে তাদের যথাযথ পুনর্বাসন শুরু করা উচিত।

প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন পরিপ্রেক্ষিত বিষয়ে তাঁকে অবহিত করেন। গুতেরেস ঐক্যবদ্ধভাবে জলবায়ু পরিবর্তন মোকাবিলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এবং এ ইস্যুতে নেতৃত্ব দেওয়া অব্যাহত রাখতে শেখ হাসিনাকে অনুরোধ জানান।

পরে, আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মৌরার জাতিসংঘ সদর দপ্তরে দ্বিপক্ষীয় সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

101 total views, 1 views today

মন্তব্য করুন।

Please enter your comment!
Please enter your name here