স্বাধীনতার ঘোষক কে ? মেজর জিয়া না বঙ্গবন্ধু শেখ মুজিব ? এ নিয়ে চলছে নানান গুঞ্জন

স্বাধীনতার ঘোষক কে ? মেজর জিয়া না বঙ্গবন্ধু শেখ মুজিব ? এ নিয়ে চলছে নানান গুঞ্জন।

আসুন!! ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে ১:৩০ মিনিটে (২৬ মার্চ এর প্রথম প্রহরে) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাঁর ধানমন্ডির বাসভবন থেকে গ্রেপ্তার করা হয়।

“বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ: দলিলপত্র” শীর্ষক গ্রন্থের ৩য় খন্ডে উল্লিখিত তথ্য মতে,২৫ শে মার্চ কালো রাতে ২৬ মার্চ প্রথম প্রহরে গ্রেপ্তার হওয়ার পূর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষনা দেন এবং এ ঘোষনাটি ওয়ারল্যাস যোগে তাঁর ঘনিষ্ঠ রাজনৈতিক সহযোগী চট্রগ্রামের জহুর আহমেদ চৌধুরীর কাছে পাঠিয়ে দিয়ে তা প্রচারের নির্দেশ দেয়া হয়।

২৬ মার্চ দুপুরে চট্টগ্রামের আগ্রাবাদের “স্বাধীন বাংলা বিপ্লবী বেতারকেন্দ্র” থেকে চট্রগ্রাম আওয়ামী লীগের তৎকালীন সাধারন সম্পাদক মোঃ আব্দুল মান্নান আওয়ামী লীগ নেতাদের উপস্থিতিতে সর্বপ্রথম বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষনা পত্র পাঠ করেন।
পরবর্তীতে কালুরঘাটে স্থানান্তরিত “স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র”পরদিন ২৭ মার্চ মেজর জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষনা পত্র পাঠ করেন।

এখানে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতা ঘোষনা করেছিলেন দুজনে। একজন আবদুল মান্নান অন্যজন মেজর জিয়াউর রহমান। ঘোষনা ত করেছিলেন দুজনেই বঙ্গবন্ধুর পক্ষে। কিন্তু নিজস্ব সার্থ হাসিলে কতিপয় বলতে চায় ঘোষক একজনকে। কারন কি? অপরজনও কি তার মত স্বাধীনতার ঘোষনা করেছিলেন না ? তার অবদানের ঘাটতি কোথায়?

যদি বঙ্গবন্ধুর পক্ষে ঘোষনাপত্র পাঠ করলেই স্বাধীনতার ঘোষক হওয়া যেত তাহলে চট্টগ্রামের তৎকালীন আওয়ামী লীগ সাধারন সম্পাদক আব্দুল মান্নানও স্বাধীনতার ঘোষক। আর আব্দুল মান্নান বঙ্গবন্ধুর পরেই তাঁর পক্ষে স্বাধীনতার ঘোষনাপত্র পাঠ করেছিলেন। জিয়াউর রহমান করেছিলেন তারও পরের দিন । আর তারা ঘোষনাও করেননি, ঘোষনাপত্র পাঠ করেছিলেন মাত্র।

টিভিতে, রেডিওতে যে সংবাদ পাঠ করে সে পাঠক না ঘোষক?
-নিশ্চয় সুস্থ মস্তিষ্ক থেকে উত্তর আসবে-সে পাঠক।
জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষনা পত্র পাঠ করেছিলেন, তিনি ঘোষক হবেন কেন? তিনিও পাঠকই,ঘোষক নন।

কোন কার্য কারো পক্ষ থেকে সম্পাদন করলে সে কার্যের ফল মূল উদোক্তাই পেয়ে থাকেন। এটাও মানতে হবে।
স্বাধীনতার ঘোষনাপত্র বঙ্গবন্ধুর পক্ষে আব্দুল মান্নান ও জিয়াউর রহমান দুজনেই পাঠ করেছিলেন। তার মানে তারাই এর ঘোষক নন।

পরিশেষে,স্পষ্ট করে বলতে চাই স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং ইতিহাস তাই বলে। এতদ্বসত্ত্বেও যুক্তিকতা ছাড়া অন্য কাউকে স্বাধীনতার ঘোষক বলে সম্বোধন করা বাতুলতা বৈকি।

মতামত।।মেহেদী হাসান।।

55 total views, 1 views today