কচুয়ায় পুষ্পাঞ্জলির মধ্য দিয়ে মহাঅষ্টমী পূজা অনুষ্ঠিত

সুজন পোদ্দার ঃ দেশের অন্যান্য উপজেলার জেলার মতো কচুয়ায় ও জাঁকজমকপূর্ণ ভাবে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে উৎসব মুখর পরিবেশে রবিবার অনুষ্ঠিত হয়েছে ‘মহাঅষ্টমী’। হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার রবিবার ছিল তৃতীয় দিন “মহাঅষ্টমী”।।
রবিবার ধর্মীয় মাঙ্গলিক আচারানুষ্ঠান ও ভক্তদের অঞ্জলি প্রদানের মাধ্যমে “মহাঅষ্টমী” পূজা সম্পন্ন হয়েছে। এ সময় চারদিক মুখরিত হয়ে উঠে শঙ্খ ও উলুধ্বনিতে আর দেবীর স্তব-স্তুতিতে। অষ্টমী তিথি বেলা ৩টা পর্যন্ত ছিল। সকালে কচুয়ার বিভিন্ন পূজা ম-প ঘুরে দেখা যায়, পুষ্পাঞ্জলী দেবার জন্য সকাল থেকেই পৌরসভার কোয়া পোদ্দার বাড়ি,করইশ, কড়ইয়া, মাছিমপুর, কান্দারপাড়সহ উপজেলার প্রতিটি পূজা ম-পে পূন্যার্থীদের ঢল নামে। উলু ও শঙ্খ ধ্বনীর সঙ্গে ঢোলের শব্দে দেবীকে পুষ্পাঞ্জলি দেয়া হয়। দুপুর ২টায় পুষ্পাঞ্জলি শেষ করে উপজেলার সবচেয়ে প্রাচীন পূজা মন্ডপ কোয়া পোদ্দার বাড়ির পূজা উদযাপন কমিটির উদ্যোগে মহাঅষ্টমীর মঙ্গল শোভাযাত্রা বের করে উপজেলা পরিষদ প্রাঙ্গন প্রদক্ষিন করে মন্দির প্রাঙ্গনে এসে শোভাযাত্রাটি শেষ হয়। এ বৎসর পোদ্দার বাড়ির দুর্গোৎসব ১৩৯ তম বৎসরে প্রর্দাপণ করছে।

শোভাযাত্রায় অংশগ্রহন করেন- উপজেলা হিন্দু বৌদ্ধ খিস্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক প্রিয়তোষ পোদ্দার, পৌর পূজা উদযাপন কমিটির সভাপতি তপেস পোদ্দার, কচুয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হোসেন,সহসভাপতি মানিক ভৌমিক, সহ সম্পাদক মহিউদ্দিন,দপ্তর সম্পাদক আবু সাঈদ,সহ অসংখ্যক ভক্তবৃন্দ শোভাযাত্রায় অংশগ্রহন করেন। পরে ভক্তবৃন্দদের মাঝে প্রসাদ বিতরণের মাধ্যমে শেষ হয় অষ্টমীর আনুষ্ঠানিক কার্যক্রম।

ছবিঃ ১- উপজেলার সবচেয়ে প্রাচীন পূজা মন্ডপ কোয়া পোদ্দার বাড়ির পূজা উদযাপন কমিটির উদ্যোগে মহাঅষ্টমীর মঙ্গল শোভাযাত্রা ।
ছবিঃ ২- মহাঅষ্টমীর শেষে সন্ধি পূজার অপেক্ষার প্রহর গুনছে দেবী দুর্গা মায়ের ভক্তরা ।

62 total views, 1 views today