রাত পোহালেই বিজয়া দশমী

সুজন পোদ্দার ঃ বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শারদীয় দুর্গা পূজার মহানবমী সম্পন্ন হয়েছে। মঙ্গলবার মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীর গৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রু।
শারদীয় দুর্গোৎসবের চতুর্থ দিন ছিল “মহানবমী”। বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে উৎসব মুখর পরিবেশে সোমবার অনুষ্ঠিত হয়েছে ‘মহানবমী’।
সোমবার ধর্মীয় মাঙ্গলিক আচারানুষ্ঠান ও ভক্তদের অঞ্জলি প্রদানের মাধ্যমে “মহানবমী” পূজা সম্পন্ন হয়েছে। বিশুদ্ধ পঞ্জীকা মতে, শাপলা, শালুক, বলিদানের মধ্য দিয়ে মহানবমী শেষ হয়েছে।
নবমী তিথি বেলা ৩টা পর্যন্ত ছিল। এ সময় বিভিন্ন মন্ডপে চারদিক মুখরিত হয়ে উঠে শঙ্খ ও উলুধ্বনিতে আর দেবীর স্তব-স্তুতিতে। সকালে কচুয়ার বিভিন্ন পূজা ম-প ঘুরে দেখা যায়, পুষ্পাঞ্জলী দেবার জন্য উপজেলার বিভিন্ন মন্ডপে পূন্যার্থীদের ঢল নামে। উলু ও শঙ্খ ধ্বনীর সঙ্গে ঢোলের শব্দে দেবীকে পুষ্পাঞ্জলি দেয়া হয়। পরে ভক্তবৃন্দদের মাঝে প্রসাদ বিতরণের মাধ্যমে শেষ হয় নবমীর আনুষ্ঠানিক কার্যক্রম। মূলত সোমবার পূজার শেষ দিন। তবে বিজয়া দশমীর দিনে ও বেশ কিছু আনুষ্ঠানিকতা থাকে। দশমীতে দুর্গা দেবীর দেবীর বিহিত পূজা সমাপন ও বিসর্জন অনুষ্ঠিত হবে।

38 total views, 1 views today