করোনা ভাইরাসের ভয়ে ও থামছে না কচুয়ার ইউএনও

সুজন পোদ্দার ঃ করোনা ভাইরাসের ভয়ে যেখানে মানুষ নিজ-নিজ কাজকর্ম থেকে ছুটি নিতে চাইছেন সেখানে জনগনের স্বার্থে ছুটির দিনেও নিজের পরিবারকে সময় না দিয়ে কাজ করে যাচ্ছেন কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ।
শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভ্রাম্যমান আদালতের অভিযান চালায় – নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকতা (ইউএনও) দীপায়ন দাস শুভ। এ সময় বিদেশ থেকে এসে ‘হোম কোয়ারেন্টিনে’ থাকার সরকারি নির্দেশ অমান্য করায় ২ প্রবাসীকে ৩০ হাজার টাকা জরিমানা করেন। হোম কোয়ারেন্টিন অম্যান্য দ-বিধি ১৮৬০ এর ২৬৯ ধারা অনুসারে দুই ব্যক্তিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। বিদেশ থেকে আগত ব্যক্তিরা হচ্ছেন- মালয়েশিয়া থেকে আগত গৌতম সরকার ও সৌদি আরব থেকে আগত নজরুল ইসলাম। এর মধ্যে গৌতম সরকারের ২০ হাজার টাকা ও নজরুল ইসলামের ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এদের দ্’ুজনই পৌরসভাধীন মাসিমপুর গ্রামের অধিবাসী।
এছাড়া একই দিন অতিরিক্ত মূল্যে চাউল বিক্রি ও মূল্য তালিকা সাটিয়ে না রাখার অভিযোগে কচুয়া পৌর বাজারে ভ্রাম্যমান আদালত ৪ চাউল ব্যবসায়ীর ২৫ হাজার টাকা জরিমানা করে। চাউল ব্যবসায়ীরা হচ্ছে- ওমর ফারুক, আব্দুস সাত্তার, শামছুল হক ও রেনু মিয়া সওদাগর। তন্মধ্যে ওমর ফারুকের ১০ হাজার টাকা ও অপর ৩জনের ৫ হাজার টাকা করে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

পরে দিন শনিবার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ কচুয়া সাচার বাজারে ৭ ব্যবসায়ীকে নগদ অর্থদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত। তিনি জানান, হাট বাজার গুলোতে মুল্য তালিকা না থাকায়, উচ্চ মূল্যে চাল, পেঁয়াজ, ও আলু বিত্রিু অপরাধে সাচার বাজারের ৯ মুদি ও চাউল ব্যবসা প্রতিষ্ঠানকে ১ লক্ষ ৪২ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে।
দন্ডপ্রাপ্ত ব্যবসা প্রতিষ্ঠানের ব্যক্তিরা হচ্ছে- উত্তম কুমার সাহা ৫,০০০ টাকা, আমান উল্লাহ ২,০০০ টাকা, মোঃ মুজাফ্ফর ২০,০০০ টাকা, শাহজাহান ২০,০০০ টাকা, মুজিবুর রহমান ৫,০০০ টাকা, কাউছার ২০,০০০ টাকা, ও সফিউল্লাহ ৩০,০০০ টাকা । একই দিন কাদলা ইউনিয়নের চৌহমুনী বাজারের ২ ব্যবসায়ীকে বিনয় সরকারকে ১০,০০০টাকা ও মনির হোসেনকে ৩০,০০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

একই দিন হোম কোয়ারেন্টাইনে না থাকায় উপজেলাধীন শীলাস্থান গ্রামের আমেরিকান প্রবাসী আয়াত উল্লাহ ২০,০০০ টাকা, ১৮৬০ এর ২৬৯ ধারা অনুসারে জরিমানা প্রদান করে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ প্রদান করেন। এছাড়া একই দিন সড়ক পরিবহন আইন ২০১৮-৬৬ এর ৪ ও ৫ ধারায় এক সিএনজি ড্রাইভার ইয়াছিনকে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে।

ছবিঃ কচুয়ায় আমেরিকান প্রবাসী আয়াত উল্লাহ , দ্রব্যমুল্যের মূল্য বৃদ্ধিতে সাচার বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ

সোমবার সকালে ‘করোনা ভাইরাস কোন আতঙ্ক নয়, একটু সচেতনতাই তা প্রতিরোধ সম্ভব’ এ মর্মে জনসচেতনতায় কচুয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে জীবানু মুক্ত পরিবেশ কার্যক্রেমের অংশ হিসেবে কচুয়া বিশ্বরোডে সিএনজি অটোরিক্্রায় নিজে স্প্রে করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভর বলেন- আমরা এ সংকটময় পরিস্থিতিতে বিন্দুমাত্র ঝুঁকি নিতে পারি না। এসময় দেখা যাচ্ছে অসাধু ব্যবসায়ীরা বেশি মূল্যে নিত্য প্রয়োজনীয় সামগ্রী গুলো বিক্রি করছে। যা অত্যন্ত অমানবিক । জনগনের মধ্যে যাতে ভিতি সৃষ্টি না হয় সে কারনে এ সংকটময় পরিস্থিতি সামাল দিতে আমরা সকলকে একত্রিত হয়ে কাজ করছি। মুল্য বৃদ্ধির চলমান গুজবে কান না দেয়া, মাত্রাতিরিক্ত মজুদ না করা করোনা ভাইরাসের বিষয়ে সচেতন মূলক পরামর্শ প্রদান করা বিদেশ ফেরত লোকদের সর্তক অবস্থা থেকে ঘর থেকে না বের হওয়া সহ বিভিন্ন পরামর্শ দেওয়া হয়েছে। সকলে সর্তক হলে এ পরিস্থিতি জয় করা সম্ভব। ফলে আমরা সে চেষ্টাই করছি।

174 total views, 5 views today